বার কাউন্সিলের নির্বাচন ২৫ শে মে

0
4

অনলাইন ডেস্কঃ আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারকি সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন আগামী ২৫ মে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বার কাউন্সিল চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনের স্বাক্ষরের পর নির্বাচন সংক্রান্ত তফসিল ঘোষণা করা হয়। এ ভোটের মাধ্যমে সারা দেশের প্রায় ৫০ হাজার আইনজীবী তিন বছরের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত, মনোনয়নপত্র বাছাই ১১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৫ এপ্রিল।

বার কাউন্সিলের এক্সিকিউটিভ মেম্বার ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট মো. মোখলেসুর রহমান বাদল বলেন, বর্তমান কমিটির মেয়াদ আগামী জুনে শেষ হচ্ছে। এর আগেই এ নির্বাচন সম্পন্ন হবে। বার কাউন্সিল নির্বাচনে ১৪ জন সদস্য তিন বছরের জন্য নির্বাচিত হন। এর মধ্যে সারা দেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন ও দেশের সাতটি অঞ্চলের স্থানীয় আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরও সাতজন নির্বাচিত হয়ে থাকেন। অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে বার কাউন্সিলের চেয়ারম্যান।

বর্তমানে বাংলাদেশ বার কাউন্সিলের ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে ভাইস চেয়ারম্যানসহ গুরুত্বপূর্ণ পদে থেকে নেতৃত্ব দিচ্ছেন সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আইনজীবীরা। তাদের সংখ্যা ১২ জন। আর বিএনপি সমর্থক আইনজীবীর সংখ্যা ২ জন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here